Breaking News

কাশী বিশ্বনাথ মন্দির ঘিরে কিছু অজানা তথ্য, জানলে গা কাঁটা দিয়ে উঠবে

কাশী কথাটা এসেছে কাশ থেকে।যার প্রকৃত অর্থ জ্বলজ্বল করা। কাশীর বিশ্বনাথ মন্দির হিন্দু তীর্থক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম। সেই মন্দির নিয়েই কিছু স্বল্প খ্যাত তথ্য ।

১| প্রাচীন শহর কাশী বা বারাণসী বিভিন্ন সময়ে বিভিন্ন রাজার শাসন দেখেছে ।কেউ বিখ্যাত‚ কেউ আবার কুখ্যাত ।গঙ্গার পশ্চিম তীরে অবস্থিত এই শহর একসময় ছিল বৌদ্ধ ধর্মাবলম্বীদের পীঠস্থান । পরে আবার তা কুক্ষিগত হয় হিন্দুদের ।

২| নথি বলছে ১৪৯০ সনে তৈরি হয়েছিল কাশী বিশ্বনাথ মন্দিরের বর্তমান রূপ । মুঘল সম্রাট আকবর অনুমতি দিয়েছিলেন মন্দির নির্মাণে । কিন্তু বারবার এই মন্দিরকে পড়তে হয়েছে আক্রমণের মুখে ।

৩| কাশী বিশ্বনাথ দ্বাদশ জ্যোতির্লিঙ্গর মধ্যে অন্যতম । কথিত‚ স্বয়ং মহাদেব নিজে এখানে বসবাস করতেন । মুঘল সম্রাট ঔরঙ্গজেব এই মন্দির আক্রমণ করেছিলেন।

৪| তাঁর হামলা থেকে শিবলিঙ্গকে বাঁচাতে লুকিয়ে রাখা হয়েছিল গোপন স্থানে । বলা হয়‚ একটি কুয়োর মধ্যে লুকিয়ে রাখা হয় । সেই কুয়োর নাম এখন হল জ্ঞান ভাপী।

৫| কাশীর বিশ্বনাথ মন্দির নির্মাণ এবং পুনর্নিমাণে অনেকে সাহায্য করেছেন । সবথেকে উল্লেখযোগ্য হল ইন্দোরের রানি অহল্যাবাই হোলকারের অবদান । তিনি এই মন্দির নির্মাণে বিশাল অঙ্কের অর্থ দান করেছিলেন ।

৬| প্রচলিত বিশ্বাস‚ পৃথিবী সৃষ্টির সময় সূর্যের প্রথম রশ্মি স্পর্শ করেছিল কাশীর ভূমি । স্বয়ং মহাদেব এই নগরীর অভিভাবক এবং রক্ষাকর্তা । বিশ্বনাথ মন্দিরের মাথায় একটি সোনার ছত্র আছে । ভক্তদের বিশ্বাস‚ এই ছত্রের দিকে তাকিয়ে মনে মনে কিছু প্রার্থনা করলে তা পূর্ণ হয় ।

About admin

Check Also

গার্লফ্রেন্ডের উৎসাহ তে আজ IPS অফিসার হলেন, ক্লাস 12th ফেল এই ট্রাক ড্রাইভার।

এক সময় ধনী ব্যক্তিদের বাড়ির কুকুর দেখাশোনা, আবার কখনো ট্যাম্পো চালাতেন, প্রেমিকার উৎসাহে আজ আইপিএস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *