Breaking News

আর মাত্র কয়েক ঘণ্টা পর পৃথিবীর দিকে ধেয়ে আসছে এক দানবীয় গ্রহাণু!কতটা ক্ষতি হতে পারে জেনে নিন

আগামী কাল ২৯ শে এপ্রিল, গত কয়েক সপ্তাহ ধরে সোশ্যাল মিডিয়ায় একটি খবর আসছে যে ২৯ শে এপ্রিল হলোকাস্ট আসতে চলেছে। আগামী কাল সেই দিন। মার্কিন মহাকাশ সংস্থা নাসার মতে, ২৯ শে এপ্রিল একটি উল্কাপোক পৃথিবীর খুব কাছাকাছি যেতে চলেছে।বলা হচ্ছে যে এই উল্কাটির গতি প্রতি ঘন্টা 19,000 কিলোমিটার হবে।

একদিন পরে এর সময় আসছে,এর আগেও বিজ্ঞানীরা এটিকে পৃথিবী থেকে দূরে রাখতে পুরোপুরি শক্তি দিচ্ছেন।তবে বিজ্ঞানীরা আরও বলেছেন যে এই উল্কা পৃথিবীতে আঘাত হানার সম্ভাবনা খুব কম হওয়ায় আতঙ্কিত হওয়ার দরকার নেই।এখন পৃথিবীর উপর দিয়ে যেতে 24 ঘন্টা কম হয়।

বিজ্ঞানীরা কেবল আশঙ্কা করছেন যে এই উল্কাটি যদি তার অবস্থানকে কিছুটা পরিবর্তন করে তবে পৃথিবীতে বিপর্যয় দেখা দিতে পারে। ভারতসহ বিশ্বের সমস্ত প্রবীণ বিজ্ঞানীরা এই উল্কাটির প্রতি গভীর নজর রাখছেন। নাসার মতে, 24 এপ্রিল ভোর সাড়ে পাঁচটায় এই দৈত্য উল্কা পৃথিবীর কাছাকাছি চলে যাবে। একই উল্কাটি ২০১৩ সালেও পৃথিবীর কাছ দিয়ে গিয়েছিলো।এই উল্কা পৃথিবীর এত কাছাকাছি চলে গিয়েছিল যে সন্ধ্যায় আকাশে স্পষ্ট দেখা গেল। এই উল্কাটি কেটে যাওয়ার পরে আকাশে কয়েক কিলোমিটার ধোঁয়া, ঘন এবং সাদা, উজ্জ্বল মেঘ রেখেছিল।

এটি ছিল আকাশের এক মর্মস্পর্শী ঘটনা। যারা এই দেখেছিলেন তারা সকলেই যথেষ্ট ঘাবড়ে গিয়েছিলেন। ঘটনাটি 15 ফেব্রুয়ারী 2013 রাশিয়ার চেলিয়াবিনস্কে ঘটেছিল। তারপরে রাশিয়ার লোকেরা গাড়ি চালানোর সময় তাদের মোবাইল ক্যামেরায় এই ঘটনাটি রেকর্ড করে।এই ছবিটি ইন্টারনেটে ভাইরাল হওয়ার পরে।

ভিডিওতে দেখা গিয়েছিল যে উল্কাটি বিদ্যুতের গতিতে পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করেছিল।লোকেরা হঠাৎ এটি দেখে এবং একটি তাত্ক্ষণিক মুহূর্তে অদৃশ্য হয়ে গেল। তবে লোকেরা মাত্র 5 সেকেন্ডের মধ্যে এর প্রভাব দেখে হতবাক হয়েছিল।এই পাসের সাথে সাথে, আকাশে হঠাৎ একটি উজ্জ্বল আলো এবং জোরে শব্দ হল। যেন আকাশ ভেঙে গেছে।

এই 5 সেকেন্ডে নিজেই রাশিয়ার অঞ্চলটি কাঁপানো হয়েছিল। আশেপাশের বাড়িঘর, অফিস ইত্যাদি ক্ষতিগ্রস্থ হয়েছিল।এ ছাড়া কয়েক হাজার মানুষ আহত হয়েছেন। আমরা এখন যে গ্রহাণুটির কথা বলছি সেটি নাসার নিকট-পৃথিবী গ্রহাণু ট্র্যাকিং (NEAT) পর্যবেক্ষণ দ্বারা ধরা পড়ে। আরেকিবো অবজারভেটরি 1997 সালে প্রকাশিত ওআর 2 এর চিত্রও ধারণ করেছিল, যা তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন। নাসার সেন্টার ফর নিকট আর্থ অবজেক্ট স্টাডি অনুসারে, বুধবার সকাল 5.50 নাদাগ গ্রহাণুটি পৃথিবী ধার ঘেসে পেরিয়ে যাবে।

About admin

Check Also

গার্লফ্রেন্ডের উৎসাহ তে আজ IPS অফিসার হলেন, ক্লাস 12th ফেল এই ট্রাক ড্রাইভার।

এক সময় ধনী ব্যক্তিদের বাড়ির কুকুর দেখাশোনা, আবার কখনো ট্যাম্পো চালাতেন, প্রেমিকার উৎসাহে আজ আইপিএস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *