Breaking News

বর্তমানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ! ভুল করে এমনই তথ্য দিচ্ছে উইকিপিডিয়া

কোন বাচ্চাকে যদি জিজ্ঞেস করা হয় বাংলার বর্তমান মুখ্যমন্ত্রী কে? সেও তার সঠিক উত্তর দিয়ে দেবে। তবে উইকিপিডিয়ায় কী বিভ্রান্তি! এই বলে বাংলার মুখ্যমন্ত্রী বা বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। সত্য নয়, গল্পটি। উইকিপিডিয়াটি খোলার সাথে সাথে তথ্যগুলি এর সাথে মেলে।

স্পষ্টতই, যখন আমি দিলীপ ঘোষের নাম জানতে পেরেছিলাম, উইকিপিডিয়া যখন প্রথম তার নামে খুলছিল তখন বাম-হাতের কলমে একটি ফ্ল্যাশ ছিল, ‘এই সময়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী দিলীপ ঘোষ’। তবে, তার উইকিপিডিয়া পৃষ্ঠায় ক্লিক করে তেমন কোনও তথ্য পাওয়া যায়নি। অনেকের ধারণা, উইকিপিডিয়া থেকে প্রাপ্ত এই তথ্য বিভ্রান্তির কারণ ঘটবে। এই প্রসঙ্গে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছিলেন, “এটি সম্পূর্ণ মিথ্যা তথ্য। আমি জানি না কে বা কারা এমন ভুল করল কেনইবা এমন ভুল হল। এটি কোন রাজনৈতিকভাবে ইচ্ছাকৃত প্রণোদিত ভুল হয়েছে কিনা সেটা তদন্ত করে দেখা হচ্ছে।অফিসারদের বেশ কয়েকবার অবহিত করা হয়েছিল। এখনও ঠিক হয়নি। অনলাইন ত্রুটি সংশোধনের অনুরোধও মানা হচ্ছে না। “দিলিপ আরও দাবি করেছে যে তার উইকি পৃষ্ঠায় আরও ভুল রয়েছে।

আপনি যখন কোনও তথ্য গুগল করেন তখন উইকিপিডিয়া সাধারণত আসে। উইকিপিডিয়া তারকাদের জীবন বিবরণে আলোকপাত করা হয়। আমার বিভিন্ন তথ্য খুঁজতে গুগলে দ্বারস্থ হই এবং সংশ্লিষ্ট তথ্যের জন্য গুগলের সার্চ বারে লিখে সার্চ করলে তার তথ্য উইকিপিডিয়াতে চলে আসে। তবে এক্ষেত্রে মেদিনীপুরের সাংসদ দিলীপ ঘোষ। তাঁর রাজনৈতিক জীবনও বর্ণিত হয়েছে। তিনি প্রথমবারের মতো বিধানসভা ভোটে জিতেছিলেন এবং বিধায়ক হয়েছিলেন। তিনিও প্রথমবার লোকসভা নির্বাচনে জিতেছিলেন এবং এমপি হন। তিনি দুবার বিজেপির রাজ্য সভাপতি হয়েছেন। তিনি একজন সরাসরি মুখ্যমন্ত্রী! বিশেষজ্ঞরা বলেছেন যে উইকিপিডিয়া কোনও তথ্যের নির্ভরযোগ্য উত্স নয়। এরকম অনেক উদাহরণ রয়েছে। যে ব্যক্তি সম্পর্কে তথ্য মাঝে মাঝে উইকিপিডিয়াতে ভুল দেখায়। উইকিপিডিয়া সম্পূর্ণ নির্ভর করা উচিত নয়। টেকনিক্যাল সমস্যার কারণে এমন ভুল ত্রুটি হয়ে থাকে। তবে বিষয়টি সংশোধনের জন্য নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্ট দপ্তরকে।

About admin

Check Also

গার্লফ্রেন্ডের উৎসাহ তে আজ IPS অফিসার হলেন, ক্লাস 12th ফেল এই ট্রাক ড্রাইভার।

এক সময় ধনী ব্যক্তিদের বাড়ির কুকুর দেখাশোনা, আবার কখনো ট্যাম্পো চালাতেন, প্রেমিকার উৎসাহে আজ আইপিএস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *