Breaking News

গীতাতে ভগবান শ্রীকৃষ্ণ বলেছেন জীবনে সফলতা অর্জনের জন্য এই দুটি জিনিসকে ত্যাগ করতে হবে

ভগবান শ্রীকৃষ্ণ মহাভারতের যু’দ্ধের সময় অর্জুনকে অনেক উপদেশ দিয়েছিলেন, এবং এই উপদেশ গুলি পালনের দ্বারা অর্জুন সঠিক পথে অগ্রসর হয়েছিলেন, ভগবান শ্রীকৃষ্ণের দ্বারা দিয়ে থাকা এই উপদেশের মাধ্যমে আমরাও জীবনে সফলতা লাভ করতে পারি, এবং আমাদের জীবন সুখ ও সমৃদ্ধিতে উপভোগ করতে পারব, ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে ৭০০টি উপদেশ দিয়েছিলেন এবং উপদেশ গুলি গীতায় উল্লেখিত আছে, এই উপদেশ গুলি সংস্কৃত ভাষায় লিখিত আছে, ৭০০টি উপদেশের মধ্যে নিচে বলে থাকা মাত্র এই তিনটি উপদেশ মেনে চললে মানুষ তার জীবন বদলে ফেলতে পারবে এবং জীবনে সঠিক পথে অগ্রসর হতে পারবে।
গীতায় লিখিত শ্লোক:-প্রথম শ্লোক:-ত্রিবিধম নরকাশয়েদম দ্বারান নাশান্মত্মণ।কামঃ ক্রো’ধস্তথা লোভাস্ত্রমাদেঠায়াম তায়জেত।।

এই শ্লোকের অর্থ হলো- এই শ্লোকের দ্বারা ভগবান শ্রীকৃষ্ণ বলেন যে ক্রো’ধ এবং লোভ এই দুটি জিনিস মানুষকে বিনষ্ট করে দিতে পারে, এইজন্য ব্যক্তিকে জীবনে এই দুটি জিনিসের ত্যাগ করে দেওয়া উচিত, যেই ব্যক্তি করে থাকে সে সর্বদা অন্যের উপর অ’ত্যাচার করে থাকে, এইরূপ ভাবে লোভ অর্থাৎ লালসার ফলে মানুষের মস্তিষ্ক নষ্ট হয়ে যেতে পারে, এবং লোভের বশবর্তী হয়ে খারাপ কাজ করতে পারে। যে ব্যক্তি অধিক ক্রো’ধ করে থাকে এবং যার মনের মধ্যে লা’লসা থেকে থাকে সেই ব্যক্তি জীবনে কখনো সফল হতে পারেনা। সেজন্য আপনিও এই দুটি জিনিসকে সর্বদা আপনার থেকে দূরে রাখার চেষ্টা করুন এবং শান্ত মনে ও বিনা ক্রো’ধে কাজ করার চেষ্টা করুন।

দ্বিতীয় শ্লোক:-তানি সর্বানি স্বয়ং যুক্ত আসিত মাতপার:
বশ হি যসেন্দ্রিয়ানী তস্য প্রজ্ঞা প্রতিষ্ঠিতা ।।এই শ্লোকের অর্থ হলো- মানুষের তার পাঁচটি ইন্দ্রিয়ের প্রতি নিয়ন্ত্রণ থাকা খুবই জরুরী। আমাদের পাঁচটি ইন্দ্রিয় তথা জিভ, ত্বক,চোখ, কান এবং নাক এর মাধ্যমে বিভিন্ন বস্তু কে অনুভব করতে পারি। ভগবান শ্রীকৃষ্ণের অনুসারে এই পাঁচটি ইন্দ্রিয় কে নিয়ন্ত্রণে রাখার ফলে আমাদের মস্তিষ্ক স্থির থাকবে এবং ব্যক্তির মন তার কর্মক্ষেত্রের প্রতি সর্বদা লেগে থাকবে।

তৃতীয় শ্লোক:-যোগাস্থা: কুরু কর্মণির সাঙ্গে তুুক্তব ধনঞ্জয়।সিদ্ধায়া-সিদ্ধায়ো: সামো ভূত সমাত্মম যোগা উচ্যতেতে।।এই শ্লোকের অর্থ হলো- ভগবান শ্রীকৃষ্ণের অনুসারে ব্যক্তি কে তার ধর্মের পালন সর্বদা করা উচিত। আমরা যেরূপ কর্ম করে থাকি সেরূপ কর্মফল সর্বদা পেয়ে থাকি, এই কারণে আমাদের সর্বদা ভালো কাজ করা উচিত এবং খারাপ কাজের চিন্তাভাবনা করা উচিত নয়। শুধু এই নয় ভগবান শ্রীকৃষ্ণের অনুসারে কর্তব্য পালন করাই হল ধর্মের পালন। এই কারণে আপনি আপনার কর্তব্য কে সঠিকভাবে পালন করুন।উপরে বলে থাকা উপদেশগুলি কে আপনি আপনার জীবনে অবশ্যই প্রয়োগ করুন। এই উপদেশ গুলি পালন করার ফলে আপনিও জীবনে সঠিক পথে অগ্রসর হবেন এবং আপনিও ধর্মের পথে অগ্রসর হবেন।

About admin

Check Also

করণ জোহর কাজল কে জিজ্ঞেস করেছিল, শাহরুখ খানের ছেলে যদি আপনার মেয়ে নাতাসাকে নিয়ে পালিয়ে যায় তখন কি করবেন? অভিনেত্রী দিলেন এই মোক্ষম জবাব…

শাহরুখ খান ও অভিনেত্রী কাজলের জুটিকে বলিউডের সবচেয়ে সুপারহিট জুটি হিসেবে বিবেচনা করা হয়। এই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *