Breaking News

BSNL,MTNL এর পর এবার চীনের সাথে ৪১৭ কোটি টাকার প্রোজেক্ট বাতিল করলো রেল

সারাবিশ্ব তথা ভারতকে ক’রোনার মত মহামা’রী দিয়ে নাজেহাল করে দিয়েছে চীন। প্রথম থেকেই মার্কিন যুক্তরাষ্ট্র তাদের দাবি জানায়। তখনো ভারত কোন উচ্চবাচ্য করেনি।কিন্তু লাদাখে ভারত-চীন সীমান্তে কুড়িজন জওয়ান শহী’দ হওয়ার পর থেকেই একের পর এক বড় সিদ্ধান্ত নিচ্ছেন মোদি সরকার।

দেশজুড়ে চীনা পণ্য বয়কটের দাবি ও ক্রমশ জোরদার হচ্ছে।তারই মধ্যে সরকারি সংস্থা বিএসএনএল এবং এমটিএন এলের ফোরজি আপগ্রেডেশনে চীনা সামগ্রী যাতে কোনোভাবেই ব্যবহার করা না হয় সেই জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।চিনাঅ্যাপ গু’লির মধ্যে দিয়ে ভবিষ্যতে আরও ভয়ঙ্কর কোনো বিধ্বংসী কার্যকলাপ করতে পারে বলে আশ’ঙ্কা প্রকাশ করেছে ভারতের গোয়ে’ন্দা বিভাগ।

এরইমধ্যে গুগোল বেশ কয়েকটি চীনা অ্যাপ কে ব্লক করার সিদ্ধান্ত নিয়েছে।কোন ভারতীয় যাতে এই চিনা অ্যাপগুলি ব্যবহার না করতে পারে সেদিকে নজর দেবে গুগল। তার সঙ্গেই এবার বড় পদক্ষেপ নিল ভারতীয় রেল। চিনা সংস্থার সাথে ৪১৭ কোটির চুক্তি বাতিল করে দিল ভারতীয় রেল।যদি সরকারিভাবে এই চুক্তি বাতিলের কারণ হিসেবে অন্য একটি যুক্তি দেখানো হয়েছে।সরকারি ভাবে জানানো হয়েছে, প্রকল্পের কাজ অপ্রত্যাশিত ধীরগতিতে এগোনোর কারণে এই চুক্তি বাতিল করা হলো।

২০১৬ সালের জুন মাসে ভারতীয় রেলের আওতাধীন রাষ্ট্রায়ত্ত সংস্থা ডেডিকেটেড ফ্রেট করিডোর কর্পোরেশন অফ ইন্ডিয়া ( DFCCIL) থেকে চিনের একটি সংস্থা ৪৭১ কোটি টাকার বরাত পেয়েছিল। এই বরাত দেওয়া হয়েছিল ডেডিকেটেড ফ্রেট করিডোর-এর (DFC) কানপুর থেকে দিনদয়াল উপাধ্যায় (অতীতের মুঘলসরাই) স্টেশন পর্যন্ত ৪১৭ কিলোমিটার দীর্ঘ অংশে সিগনালিং ও টেলিকম ব্যবস্থা তৈরি করার জন্য। কিন্তু এই চিনা সংস্থাটি গত ৪ বছরে প্রকল্পের মাত্র ২০ শতাংশ কাজ করতে পেরেছে।

চীনা দ্রব্য বয়কট এর সঙ্গে সঙ্গে সব দিক থেকে চীনকে কোণঠাসা করতে চায় ভারত। ভারত ও চীন সীমান্তের ওপারে আকাশ পথে এবং স্থলপথে সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে চলেছে ভারত। দেশের স্বার্থে দেশবিরোধী কার্যকলাপের বহিঃশ’ত্রু সাথে কিছুই আপস করবে না ভারত। দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকল ভারতবাসীকে আত্মনির্ভর হওয়ার জন্য আবেদন জানিয়েছেন।

১৩০ কোটি ভারতবাসী যদি চায় তাহলে অবশ্যই চীনা পণ্য বর্জন করা সম্ভব। ভারতের সঙ্গে এই যু’দ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র, সোভিয়েত রাশিয়া ,জার্মানির মত বড় বড় রাস্ট্র সঙ্গ দিয়েছে। চীন যদি কোনভাবে ভারতের ক্ষ’তি করতে চায় তাহলে এর বদলে বড়োসড়ো কিছু ক্ষ’তিপূরণ দিতে হতে পারে চিন কে ,এই হুঁ’শিয়ারি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রসহ অন্যান্য রাষ্ট্র।

About admin

Check Also

এশিয়ার প্রথম ‘বিনা হাতের মহিলা ড্রাইভার’, মনোবল দেখে অভিভূত সোশ্যাল মিডিয়া

এটি এশিয়ার প্রথম ‘বিনা হাতের ড্রাইভার’, আনন্দ মাহিন্দ্রাও দেখার পরেও অভিভূত হয়েছিলেন প্রতিবন্ধকতার অভিশাপ কেবল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *