Breaking News

চাপের কাছে নতি স্বীকার, ভারতীয় সেনার সাথে যে গুরুত্বপূর্ণ বিষয়ে দীর্ঘক্ষন আলোচনায় সমাধান চাইছে চীনা সেনা

মঙ্গলবার কর্পস কমান্ডার-পর্যায়ের আলোচনার সময়কে অগ্রাধিকার দিয়ে, লাদাখের এলএসি এর নিকটবর্তী অঞ্চলে দ্রুত, পর্যায়ক্রমে এবং পদক্ষেপ অনুসারে ভারতীয় ও চীন সেনাবাহিনী পুনরায় আলোচনার ওপর জোর দিয়েছে। ৩০ শে জুন ভারতীয় সেনাবাহিনী এবং চীনের পিএলএর কমান্ডাররা চুশুলে একটি বৈঠক করেন। সূত্র মা’রফত খবর, সকাল ১১ টা থেকে বৈঠকটি শুরু হয়ে প্রায় ১২ ঘন্টা ধরে এই বৈঠকটি চলেছিল।

এটি ছিল তৃতীয় সিনিয়র সামরিক কমান্ডার স্তরের বৈঠক। এলএসি বরাবর এবং সীমান্ত অঞ্চলগু’লির অমীমাংসিত বিষয়গু’লো নিয়ে এই বৈঠকে আলোচনা করা হয়। উভয় পক্ষই অগ্রাধিকার হিসাবে একটি তাৎপর্যপূর্ণ, পর্যায়ক্রমিক এবং পদক্ষেপ অনুসারে পুনরায় আলোচনার প্রয়োজনীয়তা অনুভব করে এখন তার উপর জোর দিয়েছে।

১ লা জুন তাদের কথোপকথনের সময় পররাষ্ট্রমন্ত্রী এবং তার চীনা সমকক্ষদের মধ্যে সমঝোতার সাথে সঙ্গতি বজায় রেখে এই দ্বিপাক্ষিক বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে স্থির হয়ে ছিল যে, সামগ্রিক পরিস্থিতি একটি দায়িত্বশীল উপায়ে পরিচালিত হবে এবং তার সাথে উভয় পক্ষই ৬ ই জুনের মধ্যে নিষেধাজ্ঞার বোঝাপড়া করে আন্তরিকভাবে সম্পূর্ণ বিষয় সম্পর্কে মিটমাট করে নিয়ে পরিস্থিতি সম্পর্কে যথাযথ বাস্তবায়ন করবে।

ভারত-চীন এলএসি সারির লাইভ আপডেট গতকাল বৈঠকটি দীর্ঘ ছিল এবং কো’ভিড -১৯ প্রোটোকলকে সামনে রেখে পূর্বের মতো একই পদ্ধতিতে এই বৈঠকি অনুষ্ঠিত হয়েছিল। সূত্র জানিয়েছে, আলোচনার ফলে এলএসি বরাবর উত্তেজনা কমাতে উভয় পক্ষের প্রতিশ্রুতি প্রতিফলিত হয়েছে। তবে এই ব্যাপারে প্রতিশ্রুতি রক্ষার বিষয়ে কে বেশি তৎপর হবে সে বিষয়ে পরবর্তী পদক্ষেপ গু’লি তার প্রমাণ দেবে।

এই বৈঠকে আলোচনা অনুযায়ী স্থির হয় যে, এলএসি বরাবর নিষেধাজ্ঞার প্রক্রিয়াটি যথেষ্ট জ’টিল,এবং এই প্রসঙ্গে, অনুমানমূলক এবং অসমর্থিত প্রতিবেদনগু’লি এড়িয়ে যাওয়ার প্রয়োজনীয়তা আছে বলেই ধার্য করা হয়। ভবিষ্যতে সামরিক ও কূ’টনৈতিক পর্যায়ে আরও বৈঠক হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। পারস্পরিক সম্মত সমাধানে পৌঁছানো এবং দ্বিপক্ষীয় চুক্তি ও প্রো’টোকল অনুসারে এলএসি-র সাথে শান্তি ও প্রশান্তি নিশ্চিত করার বিষয়েও আলোচনা করে জো’র দেওয়া হচ্ছে বলে,সূত্র মা’রফত খবর।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *