Breaking News

বরো খবর:ফাইজার,বায়োএনটেক, ভ্যালেনাভার সাথে ক’রোনার ভ্যা’কসিনের চুক্তি স্বাক্ষর করলো ব্রি’টেন,তাহলে ভ্যা’কসিন কি প্র’স্তুত?

ফাইজার ইনক এবং বায়োএনটেক জোট এবং ফরাসী গ্রুপ ভালনেভা থেকে দুটি সম্ভাব্য দুটি কভিড -১৯ টি ভ্যাক’সিনের জন্য ৯০ মিলিয়ন ডোজ সুরক্ষার জন্য চুক্তি করেছে ব্রিটেন। সোমবার এমনটাই জানা গেছে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে। মন্ত্রক সূত্রের খবর, ব্রিটেন বায়োএনটেক, ফাইজার ভ্যাকসিনের ৩০ মিলিয়ন ডো’জ এবং ভালনেভা ভ্যাক’সিনের ৬০ মিলিয়ন ডোজের পরীক্ষামূলক ভাবে চুক্তি করেছে।

এটি নি’রাপদ, কার্যকর এবং উপযুক্ত হিসাবে প্রমাণিত হলে আরও ৪০ মিলিয়ন ডোজ বিকল্প উৎপাদন করা হবে বলে ওই মন্ত্রণালয় জানিয়েছে। যদিও এখনো পর্যন্ত চুক্তিগু’লির আর্থিক শর্তাদি নিশ্চিত হয়নি। ব্যাবসায়িক মন্ত্রী অলোক শর্মা জানিয়েছেন,” বিশ্বের শীর্ষস্থানীয় ওষুধ ও ভ্যা’কসিন সংস্থাগু’লির সাথে এই নতুন অংশীদারিত্ব নিশ্চিত করবে যে মার্কিন যুক্তরাষ্ট্রে এই ভ্যাকসিনটি উৎপাদন করার সবচেয়ে ভাল সম্ভাবনা রয়েছে যা বিপদজনক অবস্থার মধ্যে যারা রয়েছে তাদের সুরক্ষা দেয়।”

অ্যাস্ট্রাজেনেকার সাথে পূর্বে ঘোষিত চুক্তি অনুসারে,
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অংশীদারিত্বের সাথে এর সম্ভাব্য করোনা ভাইরাসের ভ্যাক’সিনের ১০০ মিলিয়ন ডোজ তৈরির ফার্মের সাথে চুক্তি হয়েছে। বর্তমানে কো’ভিড ১৯ পরিস্থিতির মোকাবিলা করতে এখনো পর্যন্ত কোন ভ্যাক’সিন আবিষ্কৃত হয়নি। তবে চেষ্টায় কোন ত্রুটি রাখছে না ভ্যাক’সিন প্রস্তুতকারক সং’স্থাগুলি। প্রত্যেকেই নিজেদের মতো করে বিভিন্ন উপায়ে এই মারুন ভাই’রাসকে রুখতে সচেষ্ট হয়েছেন।ভ্যাকসিন তৈরীর ক্ষেত্রে বিভিন্ন দেশ বারবার আশার আলো দেখালেও সম্পূর্ণ রোগ নিরাময়ে ব্যবহৃত ভ্যাকসিনের আবিষ্কার আজও অজানাই থেকে গেছে।

এরইমধ্যে করোনা সং’ক্রমনের ফলে সারা বিশ্বে ৬০০,০০০ সংখ্যক মানুষের মৃ’ত্যু ঘটেছে। আ’ক্রান্তের সংখ্যা কোটি ছাড়িয়েছে। এর মধ্যে ভা’ইরাস মোকাবিলা করতে না পারলে পৃথিবীজুড়ে চ’রম বিপ’র্যয় সৃষ্টি হতে পারে বলে বিশেষজ্ঞদের মতামত।ব্রিটেন সোমবারও বলেছিল যে, তাদের টিকা দেওয়া যায় না এমন অসুস্থ ব্যক্তিদের সুরক্ষার জন্য তারা অ্যাস্ট্রাজেনেকা থেকে ক-রোনা ভাই’রাসের অ্যান্টিবডি যুক্ত চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করা গেছে।

About admin

Check Also

গার্লফ্রেন্ডের উৎসাহ তে আজ IPS অফিসার হলেন, ক্লাস 12th ফেল এই ট্রাক ড্রাইভার।

এক সময় ধনী ব্যক্তিদের বাড়ির কুকুর দেখাশোনা, আবার কখনো ট্যাম্পো চালাতেন, প্রেমিকার উৎসাহে আজ আইপিএস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *