Breaking News

গতকাল শ্রাবণ মাসের সোমবারে রাখি পূর্ণিমার পূর্ণলগ্নে মধ্যপ্রদেশের মহাকা’লেশ্বর মন্দিরে মেনে পালিত হলো শিবের ভ’স্ম আরতি পূজার্চনা।

শ্রাবণ মাসের প্রতি সোমবার বাবা মহাদেবের দিবস। এইদিন মন থেকে কিছু বাবার থেকে চাইলে তা অবশ্যই পূর্ণ হয়। শ্রাবণ মাসের চারটি সোমবার দেশের বিভিন্ন প্রান্তে বহু মানুষের সমাগম হয়, বহুদূর থেকে মানুষ পায়ে হেঁটে বাবার কাছে নিজের মনস্কামনা জানাতে আসে। পশ্চিমবঙ্গে তারকেশ্বর শ্রাবণ মাসে সমাগমে মুখরিত থাকে।

তবে চলতি বছর এ সমস্ত ছবি পাল্টে গেছে। কার্যত তালা পড়ে রয়েছে বাবার মন্দির এর দরজায়। নিয়মমাফিক পুজো করা হলেও ভক্তের সমাগম হয় নি কোন মন্দিরে। এমনই আরেকটি বিখ্যাত মন্দির হলো মধ্যপ্রদেশের মহাকা’লেশ্বর মন্দির। সেখানে আজ শ্রাবণ মাসের সোমবার উদযাপিত করা হয়েছে।

শ্রাবণ মাসের সোমবার এর সাথে সাথে আজ রাখি পূর্ণিমার পূণ্য লগ্ন পড়েছে। একই সাথে দুটি পূর্ণ তিথি পড়ায় সেখানকার মন্দিরের পুজারী দাদা মহাদেবকে ভর্তি করে তুষ্ট করার চেষ্টা করেন। এই ভ’স্ম আরতি সম্ভবত সারা ভারতবর্ষের এই একটি মন্দিরেই হয়। মহাসমারোহে নিয়মের মাধ্যমে এই আরতি এবং পূজার্চনা করা হয়।

তবে আর পাঁচটা শিবলি’ঙ্গের মতোই শিবলি’ঙ্গটি দেখতে নয়। এখানে রীতিমতো বাবার মুখ আঁকা রয়েছে। শোনা যায়, বহু প্রান্ত থেকে মানুষ সমাগম হয় এই মন্দিরে। কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে সেই উৎসবে ছে’দ পড়েছে।তাই মন্দিরের ভিতরে শুধুমাত্র নিয়ম পালন করে বাবার পুজো করা হয়েছে এই রাখি পূর্ণিমার পূণ্য তিথিতে।

About admin

Check Also

বিহারের প্রত্যন্ত গ্রামের 21 বছরের এই মেয়েটি, গুগলের 60 লাখ টাকা প্যাকেজের চাকরি পেল। শুভেচ্ছা বার্তা সোশ্যাল মিডিয়ায়

আগেকার দিনে মেয়েদের পরিধি রান্নাঘর আর বাড়ির কাজের মধ্যেই সীমিত ছিল। পড়াশোনাতে মেয়েদের কোনো অধিকার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *