Breaking News

আত্মীয়রা বলতো মেয়েকে পড়াশোনা করিয়ে কোন লাভ নেই, আজ আই.এ.এস হয়েছেন এই খবর কাগজবিক্রেতার মেয়ে..

বন্ধুরা,উদ্দাম এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে যে কোন লক্ষ্য অর্জন করা যায়। হরিয়ানার মেয়ে শিব জিৎ ভারতী সায়নী একটি কঠিন জীবন সংগ্রামের পর আই.এ.এস অফিসার হয়েছেন এবং তার বাবা-মা এবং সমগ্র রাজ্যের সম্মান অর্জন করেছেন। শিব জিৎ ভারতী সায়নী একজন সংবাদপত্র বিক্রেতা এর মেয়ে কিন্তু তারপরও তিনি সকল প্রতিযোগিতায় সফলভাবে উত্তীর্ণ হয়েছিলেন এবং হরিয়ানা সিভিল সার্ভিস পরীক্ষায় মোট 48 জন পরীক্ষার্থী সফল হয়েছিল,

যেখানে ভারতীর নাম ছিল। শিব জিৎ ভারতী এবং তার পুরো পরিবার হরিয়ানার জয়সিংপুর গ্রামে থাকেন এবং সেখানে তার বাবা প্রতিদিন সকালে সবার বাড়িতে সংবাদপত্র বিতরণের কাজ করেন এবং তার মা সারদা সায়নী অঙ্গনওয়াড়িতে কাজ করেন। স্পষ্টত এমন পরিস্থিতিতে তার পরিবারের আর্থিক অবস্থা ভালো নয় কিন্তু তবুও ইউ.পি.এস.সি পরীক্ষার সফলতা ভারতীকে সাফল্যের এক নতুন মাত্রা তৈরি করতে সাহায্য করেছেন।

আমরা যেমন বলেছিলাম ভারতীর পরিবারের আর্থিক অবস্থা ভাল ছিল না তাই তার কাছে কোনো ভালো কোচিং এ যোগ দেওয়ার এবং পরীক্ষার প্রস্তুতি নেওয়ার মতন পর্যাপ্ত অর্থ ছিল না। তবুও সে তার আত্মবিশ্বাস ভাঙতে দেয়নি এবং নিজেকে আশ্বস্ত করেছিল যে সে পরীক্ষা দেবে এবং এতে সফল হবে। তারপর তিনি তার বাড়িতে সিভিল সার্ভিস পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করেন।

তার কঠোর পরিশ্রমের ফল হয়েছে এবং তার প্রথম প্রচেষ্টায় তিনি হরিয়ানার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। যখন একটি মিডিয়া চ্যানেল তার সাক্ষাৎকার নিয়েছিল তখন সে বলেছিল যে ,”যখন তার পড়াশোনা শেষ হয়েছে তখন তার বাবা-মা তাকে বিয়ে করতে বলেছিল। তার প্রতিবেশী, আত্মীয়-স্বজন এবং পরিবারের সদস্যরা তাকে বিয়ে দেওয়ার কথা বলছিল কিন্তু তিনি সবাইকে বলেছিলেন যে আমি কিছু না হওয়া পর্যন্ত আমি বিয়ে করবো না।”

এই পরীক্ষার জন্য প্রস্তুতি নেওয়ার সময় ভারতীর বই,খাতা ইত্যাদি কেনার প্রয়োজন ছিল তাই সে তার নিজের বাড়িতে বাচ্চাদের টিউশন পড়ানো শুরু করে এবং তারপর সে যা ফিস পেত তাই দিয়ে তার বই এবং পড়াশোনা চালাত এবং তার একটি ছোট ভাই আছে যিনি বিশেষভাবে সক্ষম। এমনকি বাড়ির এই পরিস্থিতিতে তিনি নিজেকে দুর্বল হতে দেয়নি এবং পড়াশোনা চালিয়ে যান। ভারতী 2015 সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় চন্ডিগড় থেকে গণিতে অনার্স ও স্নাতকোত্তর সম্পন্ন করেছেন।

About Web Desk

Check Also

23 বছরের এই ভাই-বোনের জুটি 1 লাখ টাকা ইনভেস্ট করে যে অভিনব উপায়ে আজ 800 কোটি টাকার ব্যবসা দার করান, জানলে আপনিও অনুপ্রাণিত হবেন

একটি মেয়ে তার ভাইয়ের সাথে মিলে নিজেদের পরিবারকে সফলতার সেই শিখরে পৌঁছাতে সক্ষম হয়েছেন যা …

Leave a Reply

Your email address will not be published.