Breaking News

শুধু রেলগাড়ি নয়, এবার বিদ্যুৎ শক্তিতে চালিত হবে ইলেকট্রিক বাস, দেশের প্রথম ইলেকট্রিক হাইওয়ে তৈরি হচ্ছে এইখানে…

পরিবহন ও মহাসড়ক মন্ত্রী তিনি সম্প্রতি দিল্লি এবং জয়পুর এর মধ্যে একটি বৈদ্যুতিক মহাসড়ক নির্মাণের কথা বলেছেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেন দিল্লি থেকে জয়পুর প্রচণ্ড বৈদ্যুতিক মহাসড়ক হওয়া আমার স্বপ্ন এবং এর জন্য আমরা একটি বিদেশি কোম্পানির সাথে আলোচনা করছি। এটি একটি প্রস্তাবিত প্রকল্প মাত্র। কটকটি বলেছেন পরিবহন মন্ত্রী হিসেবে তিনি দেশে পেট্রোল-ডিজেলের ব্যবহার বন্ধ করার সংকল্প নিয়েছেন।

ইলেকট্রনিক হাতে তৈরি হয়ে গেলে পেট্রোল ডিজেলের ব্যবহার কমে আসবে এবং একই সঙ্গে এটি পরিবেশের জন্য ক্ষতিকর হবে। আসুন আমরা জানিয়ে দি রাজস্থানের দোসা দিল্লি মুম্বাই এক্সপ্রেসেওয়ের অগ্রগতি পর্যালোচনা করার সময় নীতিন গড়কড়ির ঘোষণা করেছিলেন। গট করে বলেছেন যে বৈদ্যুতিক যানবাহন ছাড়াও বাস এবং ট্রাকগুলো মেট্রোর মত উপরে লাগানো বৈদ্যুতিক তারের মাধ্যমে চলবে এবং

তিনি বলেন ইলেকট্রনিক হাইবে চালু হওয়ার পর যাত্রীদের যাতাযাত থেকে পাঁচ ঘন্টা কমে যাবে এবং প্রতিবেদন অনুযায়ী বৈদ্যুতিক মহাসড়ক হরিয়ানা রাজস্থান মধ্যপ্রদেশ এবং গুজরাটের মধ্য দিয়ে যাবে। নীতিন গড়করি বলেছিলেন পরিবেশের কথা মাথায় রেখেই প্রকল্পের নকশা করা হবে এবং ইলেকট্রনিকের কাজ 2023 সাল থেকে শুরু হবে বলে আশা করা হচ্ছে এবং বৈদ্যুতিক মহাসড়ক নির্মাণের পর সরকার প্রতি মাসে এক হাজার থেকে দেড় হাজার কোটি টাকা উপার্জন করবে এবং নীতিন গড়করি বলে নতুন হয় নির্মাণের পর জয়পুর থেকে দিল্লির দূরত্ব মাত্র 2 ঘন্টা সম্পন্ন করা যাবে।

22 টি গ্রীন এক্সপ্রেস হয়েছে কাজ চলছে যার মধ্যে সাথে এক্সপ্রেসওয়ের কাজ শুরু হয়ে গেছে। সহজ ভাষায় একটি বৈদ্যুতিক মহাসড়ক এমন একটি মহাসড়ক যেখানে বৈদ্যুতিক যানবাহন চলাচল করে। আপনি যদি লক্ষ্য করে থাকেন আপনি নিশ্চয়ই দেখেছেন যে ট্রেনে একটি বৈদ্যুতিক তার রয়েছে এটি একটি বাহুর মাধ্যমে ট্রেনের ইঞ্জিন এর সাথে সংযুক্ত জব পুরো ট্রেনের বৈদ্যুতিক সরবরাহ করে এবং একইভাবে মহাসড়ক বিদ্যুতের তার স্থাপন করা হবে যার কারণে মহাসড়কে চলাচলকারী সব যানবাহন বিদ্যুৎ পাবে। শুধু তাই নয় গাড়িগুলির স্বল্প দূরত্বে চার্জিং পয়েন্ট পাবে যাতে যানবাহনগুলো সহজে চার্জ করা যায়।

About admin

Check Also

23 বছরের এই ভাই-বোনের জুটি 1 লাখ টাকা ইনভেস্ট করে যে অভিনব উপায়ে আজ 800 কোটি টাকার ব্যবসা দার করান, জানলে আপনিও অনুপ্রাণিত হবেন

একটি মেয়ে তার ভাইয়ের সাথে মিলে নিজেদের পরিবারকে সফলতার সেই শিখরে পৌঁছাতে সক্ষম হয়েছেন যা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *