Breaking News

আইটি কম্পানির চাকরি ছেড়ে যে পদ্ধতিতে তিনি মাশরুম চাষ করে আজ করছেন কোটি টাকা উপার্জন।

বর্তমান সময়ে প্রতিটা মানুষই এমন কিছু ইনকামের রাস্তা খোঁজেন যা দিয়ে নিজের পরিবারকে সমস্ত খুশি দিতে পারেন। এখনকার সময়ে অল্প ইনকাম এ কিছু করা সম্ভব না। তাই অনেকে একাধিক ইনকামের রাস্তাও খোঁজেন। বর্তমানে খুশি থাকতে গেলে টাকা সবার প্রথমে প্রয়োজন। এই ইঁদুর দৌড়ে এমন অনেক মানুষই আছেন যারা প্রফেশনাল ফিল্ড এবং প্রফেশনাল লাইফ ছেড়ে চাষাবাদের কাজকে ইনকামের হাতিয়ার বানাচ্ছেন।

তারা দেখিয়ে দিতে চাইছেন যে উচ্চশিক্ষা লাভ করে কেবল মাল্টিন্যাশনাল কোম্পানিতে কাজ করলেই সুখে থাকা যায় না, চাষাবাদের মধ্যে দিয়েও সমানভাবেই সুখে থাকা যায়। আজ আমরা আপনাদের এমন এক মহিলার কথা বলব যিনি একসময় আইটির সাথে যুক্ত থাকলেও আজ চাষাবাদের সাথে যুক্ত থেকে কোটি টাকা ইনকাম করছেন। তার নাম হলো হীরেশা বর্মা। তিনি মাশরুম চাষ করেন। এই মাশরুম চাষ করে তিনি বছরে দেড় কোটি টাকা ইনকাম করেন।

হীরেশা বর্মা উত্তরাখণ্ডের দেরাদুন এর বাসিন্দা। 2013 সালে যখন কেদারনাথে প্রাকৃতিক বিপর্যয় দেখা দেয় সেই সময় তিনি দিল্লির একটি আই টি কোম্পানিতে কর্মরত ছিলেন। খবর দেখে তৎক্ষণাৎ সব ছেড়েছুড়ে তিনি উত্তরাখণ্ডে যান এবং সেখানকার মানুষদের সাহায্য করেন। সেখানকার বহু পরিবারকে সাহায্য করার সময় তিনি খেয়াল করেন স্বামী, ছেলে হারিয়ে অনেকেই সর্বহারা হয়েছেন। সেই সময় তিনি সিদ্ধান্ত নেন নারী সশক্তিকরণের।

এরপর তিনি অনেক ভেবে মাশরুম চাষের সিদ্ধান্ত নেন। তিনি জানান উত্তরাখণ্ডের জলবায়ু চাষাবাদের অনুকূল নয়। এমনকি সেখানে পারম্পরিক ভাবে চাষ করাও সম্ভব নয়। কিন্তু মাশরুম চাষ বন্ধ ঘরে করাও সম্ভব। তাই তিনি জৈবিক পদ্ধতিতে এই চাষ করা শুরু করেন এবং তাকে সাহায্য করতে অনেক মহিলাই এগিয়ে আসে। 2013 সালে প্রথম তিনি মাশরুম চাষ করেন। এই চাষ তিনি সার্ভেন্ট কোয়ার্টারে করেছিলেন। সেই সময় 2 হাজার টাকা খরচ করে তিনি 5000 টাকা লাভ করেছিলেন। এখন দেখতেই দেখতে বছরে দেড় কোটি টাকা উপার্জন করেন তিনি।

About Web Desk

Check Also

ক্যাটরিনা কাইফ, গুলশান গ্রোভার যখন বন্ধ ঘরে চু-ম্বন খাচ্ছিলো তখন বিগবি হাতেনাতে ধরে ফেলে! তারপর যা হয়েছিলো

বিখ্যাত অভিনেত্রী ক্যাটরিনা ক্যাফ তার কেরিয়ারে অনেক ভালো ভালো সিনেমায় অভিনয় করেছেন। বর্তমান সময়ে তাকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *